Jul 20, 2009

I Am Nokia 5300 Xpress Music Calling.

আমি 5300 Xpressmusic পিতা :- Nokia আমি প্রথমআলোর ব্লগের একজন নিয়মিত দর্শক। বিশ্বাস হচ্ছেনা? আমি একটা ব্যবহায্য মোবাইল সেট বলে? আমার জীবনি বলার জন্য আমার এই লেখা। “আমি যখন নকিয়া নামে একটা শহর থেকে রওনা দিই তখন আমি নতুন, মাত্র জন্ম নিয়েছি। কোথায় যায় তার ঠিক নাই। আমাকে বাংলাদেশ নামক একটা দেশে আনা হলো ।এর পর এক দোকানে গ্লাস বন্ধি শোরুমে রাখা হলো। এর পর থকে কত মানুষ আমাকে দেখতে প্রতিদিন আসতো । কত জন এসে আমাকে চালিয়ে দেখতো।আমাকে বিভিন্ন রকম করে দেখতো। আমার কেমেরার মাধ্যমে ছবি তুলে দেখতো। আহা কি দিনই না ছিল। একদিন এক আপু এসে আমাকে দেখলো। এর পর তিনি ওন্যদের মত তেমন বেশি না ঘেটেই আমাকে নিয়ে এলো ।আমি এক নতুন ভুবনে এলাম এক ব্যাস্ত ভুবনে সারাদিন SMS করা ফোন রিসিভ করা । আমার থেকে ভালই লাগছিল। তবে তখনো আমি বাংলা ভাষা বুঝা শিখিনি । আমার কাছে বাংলা তখন এক অবাক ভাষা। আমার মধ্যে তখন ইংলিশ,আরবি সহ চারটা ভাষা ইনস্টল করা ছিল। কিন্ত বাংলা ছিলনা। ওই আপুটি আনেক ব্যবহার করতো আমাকে যত্ন সহকারে । কিন্তু ওনি আমার সম্পর্কে জানতেন না। আমার সামান্য কাজেই তিনি সন্তুষ্ট ছিলেন।



Call,Sms,Fm,MP3,Video ছাড়াও যে আমি internet,Software,Flight Mood,Theame এসব সুবিধা আছে তা ওনি জানতেনই না। কিন্তু ওনি সারাদিন ফোনে কথা বলতেন। এত কি কথা? কার সাথে?আমি অবাকই হতাম। কিন্তু ওনাদের কথা শুনতে শুনতে আমি বাংলা ভাষা বুঝতে শুরু করলাম। আমি আস্তে আস্তে দুরবল হতে লাগলাম। আমার বয়স বাড়তে লাগলো। আমি প্রতিদিনের কল রিসিভ আর সেন্ডে বিরক্ত হয়ে গেলাম। যখন আমার বয়স ছয় মাস তখন আপুটি একটা N72 কিনলো। আর আমাকে এলাকার সোহরাব চোধুরী নামের এক ছেলের কাছে বচে দিল। আমি নতুন আরেক ভুবণে প্রবেশ করলাম । সে মোটামুটি আমার সব ফিউচার ব্যাবহার করতে লাগলে। প্রতিদিন আমার জীবন নিয়ে নানা রকম Experiment করতে লাগলো। আজ এই সফটওয়ার ডাউনলোড করে তো কাল আরেক । এভাবে সে রাত দিন ২৪ঘন্টা হেনসেট দিয়ে নেট ব্যবহার করতে লাগলো। একদিন এই সিম কাল আরেক সিম এরকম করতে করতে আমার দেহে নষ্ট হওয়া শুরু হলো আমার কেসিং ভেঙে গেল। আমার মধ্যে ভাইরাস ডুকে গেল। আমার মেমোরি ফ্লাস করতে হলো। এরকম নানা সমস্যা দেখে দিল। যেখানে আমার ধারন করার শক্তি ১জিবি সেখানে সে ২জিবি ব্যবহার করতে লাগলো। আমার গতি হয়ে গেল ধীর। আমি নানা ভাবে কষ্ট পেতে লাগলাম। জীবনের প্রতি আতিষ্ঠ হয়ে গেলাম।নিজে কে নিজের ধবংস করে দিতে ইচ্ছা করতো। কিন্ত সোহরাব চোধুরীর একটা ছোট বোন ছিল। নাম আফনান । আফনান এত সুন্দর আর নিষপাপ ছিল কি! বলতাম। মেয়েটার প্রতি একটা মায়ায় পড়ে গেছে ।সে যখন আমার মধ্যে গেম খলে আমার মাধ্যমে গান শুনে কি যে ভালোলাগে ।আফনান এর ছোট ছোট হাতের ছোয়া কি যে ভালো লাগে। ওন্যদিকে তার ভাইয়ের গবদা গবদা হাত। ছি: আমার সবচেয়ে প্রিয় জিনিস হচ্ছে আমার ডিসপ্লেতে আফনানের ছবি। কি যে সুন্দর লাগছে পিচ্চি মেয়েটাকে।ছবিটা আমার কেমেরা দিয়েই তোলা। ওকে আসল কথার খেই ধরি। তো সোহরাবের অত্যাচারে আমি যখন অতিষ্ঠ তখন উনি একদিন মার্কেটে আমার উপর নতুন অত্যাচার শুরু করলো একবার এ Data Cable লাগাই আবার আন্য Data Cable লাগিয়ে দেখে। একটি কেবল কিনে ও Nokia Pc Suit Software কিনে বাসায় পিসিতে সটে করে শুরু হলো নতুন অত্যাচার। সারাদিন হাবি যাবি ওয়েব সাইটে ঘুরাঘুরি। দুনিয়ার সব পেজ খুলা। আর এই মাসে একটেলতো পরের মাসে জিপি,ওয়ারিদ কোনটাই বাকি রাখেনি । আর নেটরে যে স্পিড!!! আমি বিরক্ত হয়ে যেতাম।একটা পেজ খুলতে ২ দিন লেগে যেতো । আর ডাউনলোড?? বাদই দিনন।বুষলাম আমার মডেম নামে অঙ্গটা পুরা পুরি নষ্ট না করে এ থামবেনা। তো একদিন উনি প্রথমআলো ব্লগে রেজিস্ট্রসোন করলো। এর পর থকে ব্লগিং শুরু।রাতদিন শুধু ব্লগ লেখা আর লেখা,,,নিজের লেখা,বই থেকে লেখা,কপি পাস্ট,আর চুরি করা পোস্ট দিয়ে সুধুসুধু প্রথমআলো ব্লগের জায়গা নষ্ট।বেটা একটা আস্ত শয়তান। প্রতিদিন সে ব্লগে ডুকে আর ব্লগ পোস্ট দেয় আর পরে। উনার সাথে সাথে আমিও পোস্ট পরার চেষ্টা করতে লাগলাম এবং একসময় আমি বাংলা ভাষা লেখা শিখে ফেললাম। এব্র দারুন একটা সফটওয়ার। এবং মাথায় হটাং করে বুদ্দি এল আমার এই দু:খের জীবনি প্রথমআলো ব্লগে জানিয়ে যায়। সুযোগের জন্য বসে থাকলাম। আজ এই একটু আগে সোহরাব আমাকে কম্পিউটারের সাথে কানেক্ট করে কোথাই যানি গেল এই ফাকেই আমি এই পোস্ট দিলাম। আপনাদের ধন্যবাদ আমার এই পোস্ট পরার জন্য । যানি আমার এই জীবনের জন্য আপনাদের করার কিছুই নাই । কিন্ত আমার ভাই ওন্য সেট গুলা তো আপনারা ব্যবহার করতছেন না? প্লিজ তাদের জত্ন নিবেন।

1 comment:

  1. Bhai, apnar jaan khub shokto. Amar Symphony kena'r 2 mash er mathay attohotta korsilo...

    ReplyDelete